প্রস্তাব ছিল
একাধিক মূলধারার অভিনেতার কাছেই। তবে তাতে সাড়া দেওয়া নিয়ে দ্বিধায় ছিলেন সকলে।
ব্যতিক্রম রণবীর সিংহ।
জীবনের প্রথম বিজ্ঞাপনেই রণবীর একটি আন্তর্জাতিক কন্ডোম কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসাডর। প্রথম সারির কোনও বলিউডি নায়ককে এর আগে এমন কোনও স্পশর্কাতর বিষয় নিয়ে বিজ্ঞাপনে দেখা যায়নি।
নব্বইয়ের দশকে কন্ডোমের সাহসী বিজ্ঞাপনে অভিনয় করে হইচই ফেলেছিলেন পূজা বেদি। কিন্তু পূজা সে অর্থে মূলস্রোতের অভিনেত্রী ছিলেন না। আর সেই বিজ্ঞাপনও মুক্তি পাওয়ার কিছু দিনের মধ্যেই নিষিদ্ধ করে দেওয়া হয়। সম্প্রতি সানি লিওনকেও দেখা গিয়েছে কন্ডোমের বিজ্ঞাপনে। কিন্তু সানিও সেক্স সিম্বল হিসেবেই বেশি পরিচিত, প্রথম সারির নায়িকা এখনও সে ভাবে নন।
জীবনের প্রথম বিজ্ঞাপনেই রণবীর একটি আন্তর্জাতিক কন্ডোম কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসাডর। প্রথম সারির কোনও বলিউডি নায়ককে এর আগে এমন কোনও স্পশর্কাতর বিষয় নিয়ে বিজ্ঞাপনে দেখা যায়নি।
লোকসভা ভোটের
ভরা-বাজারে ২৩ এপ্রিল ইন্টারনেটে মুক্তি পায় বিজ্ঞাপনটি। দু’মিনিট আট সেকেন্ডের সেই ভিডিওতে রণবীর রীতিমতো
নেচে-গেয়ে র্যাপ করে যৌনজীবন উদ্যাপনের ডাক দিচ্ছেন। মাস দু’য়েক পরে ইউটিউবে ভিডিওটির ‘হিট’ এখন ৩১ লক্ষ ছাড়িয়েছে। সামান্য কাটছাঁট করে টিভিতেও দেখানো হচ্ছে বিজ্ঞাপনটি।
রণবীরের বক্তব্য, “ঘনিষ্ঠতা কেবল
শারীরিক নয়, মানসিকও। আমি চাই
দেশের যুবসমাজ আরও খোলাখুলি নিরাপদ যৌনতা নিয়ে কথা বলুক।” বিজ্ঞাপনে ব্যবহৃত গানটির কথাও তিনি নিজেই
লিখেছেন।
প্রথম সারির নায়ক
খোলাখুলি কন্ডোমের বিজ্ঞাপন করছেন।যৌনতা নিয়ে
ঢাকঢাক গুড়গুড় না রেখে হইহই করে নাচগান করছেন।‘নিষিদ্ধ বস্তু’র মোড়ক ছেড়ে কন্ডোমকে আর পাঁচটা প্রোডাক্ট-এর
মতো করে তুলে ধরা হচ্ছে।প্রয়াসটি যে ছক
ভাঙা, তা মেনে নিচ্ছেন বিজ্ঞাপন
জগতের অনেকেই। এই সেদিনও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেছেন, এডস ঠেকাতে কন্ডোম দরকার নেই, ভারতীয় সংস্কৃতি মেনে চলাই যথেষ্ট। সেখানে
রণবীরের এমন খুল্লম খুল্লা যৌন উদযাপন যথেষ্ট দুঃসাহসী বলেই মনে করা হচ্ছে।নব্বইয়ের দশকে কন্ডোমের সাহসী বিজ্ঞাপনে অভিনয় করে হইচই ফেলেছিলেন পূজা বেদি। কিন্তু পূজা সে অর্থে মূলস্রোতের অভিনেত্রী ছিলেন না। আর সেই বিজ্ঞাপনও মুক্তি পাওয়ার কিছু দিনের মধ্যেই নিষিদ্ধ করে দেওয়া হয়। সম্প্রতি সানি লিওনকেও দেখা গিয়েছে কন্ডোমের বিজ্ঞাপনে। কিন্তু সানিও সেক্স সিম্বল হিসেবেই বেশি পরিচিত, প্রথম সারির নায়িকা এখনও সে ভাবে নন।
সেখানে রণবীর
সিংহ? যশরাজ ফিল্মস-এর হাতে গড়া
নায়ক, সঞ্জয় লীলা বনশালীর
প্রিয়পাত্র। ‘ব্যান্ড বাজা
বারাত’ বা ‘রামলীলা’র মতো সুপারহিট ছবি তাঁর পকেটে। গুন্ডে,
লেডিজ ভর্সেস রিকি বহেল
বা লুটেরার মতো ছবিতে নজর কাড়া ‘ইয়ুথ আইকন’। দীপিক পাড়ুকোনের সঙ্গে যাঁর সম্পর্ক নিয়ে
চর্চা দৈনন্দিন পেজ থ্রি-র উপাদেয় খাদ্য।
যৌনতা নিয়ে
দৃষ্টিভঙ্গি কি সত্যিই বদলাচ্ছে? কন্ডোমের
বিজ্ঞাপনে রণবীরের উপস্থিতি কি সেই বদলেরই চিহ্ন? বিজ্ঞাপন বিশেষজ্ঞ শৌভিক মিশ্র তেমনটাই মনে
করছেন। তাঁর মতে, “রণবীর আসলে এক
নতুন যুবসমাজের প্রতিনিধিত্ব করছেন, যারা তথাকথিত নৈতিকতার শাসন না মেনে নিজের স্বাধীন পছন্দের কথা প্রকাশ্যে
ঘোষণা করতে পারে।” বস্তুত রণবীরের
সর্বজনগ্রাহ্য ভাবমূর্তির জন্যই তাঁকে এই ক্যাম্পেনের প্রস্তাব দেওয়া হয়েছিল বলে
জানাচ্ছেন বিজ্ঞাপন সংস্থার কর্তারা। সেটাই সম্ভবত রণবীরের রাজি হওয়ার অন্যতম কারণও।
ইদানীং তারকারা চান জনমানসে একাধিক সত্তা তৈরি করতে। মুম্বইয়ের বিজ্ঞাপন কর্তা রঘু
ভট্ট বললেন, “কোনও মূলধারার
বলিউড তারকা প্রথম কন্ডোমের বিজ্ঞাপন করছেন। এমন বৈপ্লবিক বিষয় ইতিহাসে ঢুকে যাবে।
তারকারা বিজ্ঞাপনে রাজি হওয়ার সময় এখন এ সবও খেয়াল রাখেন।”
সুতরাং যৌনতা নিয়ে দৃষ্টিভঙ্গির বদল আর বলিউডের বদল দু’টোই এখানে মিলেমিশে গিয়েছে বলে মনে করা হচ্ছে। রামলীলা, শুধ দেশি রোমান্স বা জব তক হ্যায় জান-এর মতো ছবিতে যৌনতা নিয়ে নায়ক-নায়িকা সাহসী সংলাপ আউড়েছে। প্রাক-বিবাহ যৌনতা নিয়ে খুল্লম খুল্লা কথাবার্তা হয়েছে। তবে সমাজবিজ্ঞানীরা এ কথাও মনে করিয়ে দিচ্ছেন, যে এই সাহসিকতা এখনও সমাজের কিছু নির্দিষ্ট অংশেই মূলত সীমাবদ্ধ। যৌনতা নিয়ে জড়তা কাটেনি বলেই আজও স্কুলস্তরে যৌনশিক্ষা নিয়ে হাজার টানাপড়েন রয়েছে। এই ক্যাম্পেনের তরফে পার্থ সিংহ বলছেন, “সবাই এখনও কেবল ‘গ্রেট লভ’ নিয়ে কথা বলে। কেউ ‘গ্রেট সেক্স’ নিয়ে বলতে চায় না। আমরা এই সংস্কারটা ভাঙতে চেয়েছি।” যে কারণে বিজ্ঞাপনের ক্যাচলাইন দেওয়া হয়েছে, ‘লভ সেক্স’! যৌনতাকে ভালবাসুন!
সুতরাং যৌনতা নিয়ে দৃষ্টিভঙ্গির বদল আর বলিউডের বদল দু’টোই এখানে মিলেমিশে গিয়েছে বলে মনে করা হচ্ছে। রামলীলা, শুধ দেশি রোমান্স বা জব তক হ্যায় জান-এর মতো ছবিতে যৌনতা নিয়ে নায়ক-নায়িকা সাহসী সংলাপ আউড়েছে। প্রাক-বিবাহ যৌনতা নিয়ে খুল্লম খুল্লা কথাবার্তা হয়েছে। তবে সমাজবিজ্ঞানীরা এ কথাও মনে করিয়ে দিচ্ছেন, যে এই সাহসিকতা এখনও সমাজের কিছু নির্দিষ্ট অংশেই মূলত সীমাবদ্ধ। যৌনতা নিয়ে জড়তা কাটেনি বলেই আজও স্কুলস্তরে যৌনশিক্ষা নিয়ে হাজার টানাপড়েন রয়েছে। এই ক্যাম্পেনের তরফে পার্থ সিংহ বলছেন, “সবাই এখনও কেবল ‘গ্রেট লভ’ নিয়ে কথা বলে। কেউ ‘গ্রেট সেক্স’ নিয়ে বলতে চায় না। আমরা এই সংস্কারটা ভাঙতে চেয়েছি।” যে কারণে বিজ্ঞাপনের ক্যাচলাইন দেওয়া হয়েছে, ‘লভ সেক্স’! যৌনতাকে ভালবাসুন!
রণবীরের এই
বিজ্ঞাপনের জন্য তাঁকে টুইটারে অভিনন্দন জানিয়েছেন সানি লিওনও। সানির টুইট ছিল,
“আমি খুব খুশি যে আরও এক
জন অভিনেতা নিরাপদ যৌনতার বিজ্ঞাপনকে প্রোমোট করেছেন।”
Bollywood
0 comments:
Post a Comment