'মরীচিকা'র পেছনে ছুটে চলা ফারিয়া

By | 2:53 AM Leave a Comment
চলচ্চিত্র দিয়েই অভিনয়জীবন শুরু করতে চেয়েছিলেন নুসরাত ফারিয়া। তাঁর চাওয়া পূর্ণ হচ্ছে। কাজ করতে যাচ্ছেন রেদওয়ান রনির ছবি 'মরীচিকা'য়।
'অভিনয় করলে ফিল্ম দিয়েই শুরু করব'- বিভিন্ন সময় এমন কথা নুসরাত ফারিয়ার মুখ থেকে শোনা গেছে বহুবার। উপস্থাপনায় পরিচিতি পাওয়া ফারিয়া নাটকে অভিনয়ের অফার পেয়েছেন অজস্রবার। প্রতিবারই কৌশলে এড়িয়ে গেছেন। উপস্থাপনার পাশাপাশি কেবল বেশ কিছু বিজ্ঞাপনের মডেল হয়েছেন। কিন্তু অপেক্ষায় ছিলেন একটি চলচ্চিত্রের। সে সুযোগটি একদিন এলো রেদওয়ান রনির হাত ধরে।রেদওয়ান রনির সঙ্গে ফারিয়ার প্রথম দেখা একটি অনুষ্ঠানে। রনি গেস্ট, ফারিয়া হোস্ট। ফারিয়ার কথার জাদু রনিকে এতটাই মুগ্ধ করল যে অন্যদের মতো তিনিও বলে ফেললেন, 'অভিনয় করবে?' এ প্রশ্নে ফারিয়া অভ্যস্ত। কিভাবে এড়িয়ে যেতে হয়, অভ্যস্ত সে কৌশলেও। তবে রনির যুক্তি, 'এটা নাটক না, ফিল্ম। আগে গল্পটা শুনে দেখো। তারপর ডিসিশন নাও। আগেই না করে দিয়ো না।' কয়েক দিনের ব্যবধানে দুজন মিটিংয়ে বসলেন। রনি গল্প বললেন, ফারিয়া শুনলেন। তার পরের ঘটনাটা শোনা যাক ফারিয়ার মুখেই, 'গল্প শুনে আমি ইমপ্রেসড। এ ছবিতে আমার যে ক্যারেক্টার, সেটা আমার ব্যক্তিজীবনের সঙ্গে অনেকটাই মিলে যায়। তখনই জীবনে প্রথম অভিনয় করার সিদ্ধান্তটা নিয়ে ফেললাম।' 'মরীচিকা' চলচ্চিত্রে দেখা যাবে সদা হাস্যোজ্জ্বল, প্রাণচঞ্চল ফারিয়াকে, যিনি সবার সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা আড্ডা দিতে ভালোবাসেন, ফটোগ্রাফি করতে চান, কথায়-হাসিতে চারপাশ মাতিয়ে রাখেন। ফারিয়ার ভাষায়, 'মেয়েটা ফান লাভিং।' তাঁর পর্যবেক্ষণ, এই মেয়েটিই আগাগোড়া ধরে রাখবে পুরো ছবির কাহিনী। এখনই ছবিটির ওপর তাঁর আস্থা এতটাই যে বলেও দিলেন, 'চলচ্চিত্রে আমার যদি কিছু হয়, সেটা এ ছবি দিয়েই হবে। না হলে কোনো দিনই হবে না।'


ফারিয়া যেদিন ছবিটিতে চুক্তিবদ্ধ হয়েছিলেন, সেদিন পর্যন্ত তিনিই ছিলেন এ ছবির একমাত্র নায়িকা। তবে জল খানিকটা ঘোলা হওয়ার আভাস পাওয়া যাচ্ছে। শোনা যাচ্ছে, 'মরীচিকা'য় নেওয়া হচ্ছে লাক্স তারকা বিদ্যা সিনহা মীমকেও; যদিও ব্যাপারটা এখনো কানকথায়ই রয়ে গেছে। পরিচালকের পক্ষ থেকে আসেনি অফিশিয়াল ঘোষণা। কিন্তু যদি সত্যিই এমন হয়! যদি ফারিয়ার মুখোমুখি দাঁড় করিয়ে দেওয়া হয় অন্য কোনো নায়িকাকে? কী সিদ্ধান্ত নেবেন তিনি? বললেন, 'এসব নিয়ে আমার পক্ষ থেকে কোনো জটিলতা নেই। মীম কেন, যদি দেশের বাইরে থেকে কোনো হাই প্রোফাইল নায়িকাকেও নিয়ে আসা হয়, আমার সিদ্ধান্তের নড়চড় হবে না। সে তার রোল প্লে করবে, আমি আমারটা। সিকোয়েন্স গোনায় বিশ্বাসী আমি নই। সিকোয়েন্স বেশি থাকলেই ক্যারেক্টারের ডেপথ বাড়বে, না হলে কমবে- আমি সেটা মানি না।' ফারিয়া মনে করেন, চলচ্চিত্র হচ্ছে একটা টিমওয়ার্ক। দিনশেষে কাজটা ভালো হলেই সবার জন্য ভালো।

'মরীচিকা'র শুটিং শুরু হওয়ার কথা আগস্টে। এখনো স্ক্রিপ্ট হাতে পাননি ফারিয়া। চলছে চিত্রনাট্য লেখার কাজ। তিনি তবু বসে নেই। প্রস্তুতি নিতে শুরু করেছেন। কেমন সেটা? বললেন, 'নিজের প্রথম ফিল্ম, প্রথম অভিনয়- প্রস্তুতি তো নিতেই হবে। দেশ-বিদেশের প্রচুর মুভি দেখছি। চরিত্রটি আরো ভালোভাবে আয়ত্ত করার চেষ্টা করছি।' এ ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তাঁর মা-বাবা। প্রতিদিনই নাটক, মুভির ডিভিডি এনে মেয়ের হাতে ধরিয়ে দিচ্ছেন। শুধু অভিনয় নয়, ফারিয়া প্রস্তুত হচ্ছেন যুক্তিতর্কের জন্যও। বললেন, 'আমি জানি, কাজটা শুরু করলে চারপাশ থেকে অনেকে অনেক কথাই বলবে। সমালোচনা করার মানুষের তো অভাব নেই। তাদের সমালোচনার জবাব দেওয়ার জন্যও প্রস্তুত হচ্ছি।
Showbiz

0 comments:

Post a Comment